শনিবার, ২৭ জুলাই, ২০১৩

অর্ধ-বার্ষিকী মনিটরিং এবং ইভ্যালুয়েশন কনফারেন্স ২০১৩ উপলক্ষ্যে জিএনবি কান্ট্রি ডিরেক্টরের বাণী



কান্ট্রি ডিরেক্টরের বাণী


গুডনেইর্বাস বাংলাদেশ (জিএনবি) এর পক্ষ থেকে সবাইকে আন্তরিক শুভেচ্ছা !

গুডনেইর্বাস বাংলাদেশ এশিয়া রিজিওনে সর্বশ্রেষ্ঠ ফিল্ড-কান্ট্রির মর্যাদা লাভ করায় সকলকে জানাই শুভেচ্ছা ও অভিনন্দন। এ সম্মান আমাদের সকলের। প্রথম অর্ধ-বছরে আমরা প্রায় সকল প্রোগামেই উল্যেখযোগ্য সাফল্য পেয়েছি বিশেষ করে আমাদের সিআরসি এবং সমবায় সমিতির কর্মসূচীগুলোর সাফল্য উল্লেখযোগ্য। আমাদের কর্ম এলাকাগুলোতে স্পন্সর শিশুদের জন্ম নিবন্ধনের হার ৯৮.৫৮ ভাগ যা আমাদের শতভাগ জন্ম নিবন্ধন লক্ষ্যমাত্রার কাছাকাছি। নারী উন্নয়ন কর্মসূচীর আওতায় ৯২% স্পন্সর শিশুর মাকে সমবায় সমিতির সদস্য করা হয়েছে।
এই অর্ধ-বার্ষিকী মনিটরিং এবং ইভ্যালুয়েশনের লক্ষ্য হলো প্রকল্পের লক্ষ্যমাত্রা এবং বাস্তবায়নের ভিতরে অসামঞ্জস্যতা খুঁজে বের করা। যদিও আমাদের এই ৬ মাসে সাফল্য অনেক কিন্তু এখনও পর্যন্ত অনেক ভুলত্রুটিসহ অসামঞ্জস্যতা রয়েছে যা আমাদের লক্ষ্য পূরণের অন্তরায়। এবারের মনিটরিং এবং ইভ্যালুয়েশনের উল্লেখযোগ্য নেতিবাচক দিকসমূহ হল সঠিকভাবে এবং সঠিক ডকুমেন্ট সংরক্ষণ না করা, স্পন্সর শিশুর জন্ম নিবন্ধন সম্পর্কে অপর্যাপ্ত এবং ভুল সনদপত্র সংরক্ষণ করা, ভুল এবং অপর্যাপ্ত রিপোর্টিং, প্রকল্প এলাকায় সচেতনতামূলক কর্মসূচীর অভাব, সমবায় সমিতির ব্যবস্থাপনায় দূর্বলতা। এই বিষয়গুলোর উপর নজর দিয়ে আগামী অর্ধ বছরে মনিটরিং এবং ইভ্যালুয়েশন হবে আরও সু-পরিকল্পিত এবং বিশ্লেষণমূলক। প্রত্যেক প্রকল্পের ম্যানেজার সেই প্রকল্পকে মনিটরিং করার জন্য প্রথম এবং গুরুত্বপূর্ণ ব্যক্তি। তাই তাদের কাছ থেকে আমরা আরও সময়োপযোগী প্রচেষ্টা আশা করি। তাছাড়াও রিজিওনাল অফিসগুলো মনিটরিংয়ের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বিধায় তাদেরকে আরও দায়িত্বশীল হয়ে যথা সময়ে মনিটরিং করতে হবে। অপারেশনাল বিভাগ সময়োপযোগী সঠিক মনিটরিং নির্দেশনা প্রদানের মাধ্যমে কাজের গুণগত মান নিশ্চিত করার ক্ষেত্রে যথাপোযুক্ত ভুমিকা রাখবে।
আশা করি আপনারা অতীতের ভুলগুলো সংশোধনপূর্বক আগামীতে কঠোর পরিশ্রমের মাধ্যমে সকলের সন্মিলিত প্রচেষ্টায় গুডনেইর্বাসের লক্ষ্য বাস্তবায়িত হবে। আমি আপনাদের নিরলস প্রচেষ্টার প্রশংসা করি এবং আশা করি ভবিষ্যতেও এ ধারা অব্যাহত থাকবে। 


সবাইকে ধন্যবাদ।


সুং হিয়ং লি
কান্ট্রি ডিরেক্টর
গুড নেইবারস বাংলাদেশ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন