বুধবার, ১০ জুলাই, ২০১৩

গুড নেইবারস বাংলাদেশের আয়-বৃদ্ধিমূলক কর্মসূচি

সাফল্য গাথ
পারুলের বেকারী ব্যবসা

পারুল আক্তার (২৫), গুড নেইবারস্ পীরগঞ্জ কৃষক সমবায় সমিতি লিঃ এর একজন সদস্য পারুলের বাড়ী সকলেরই খুব পরিচিত পারুলের বাড়ীর ঠিকানা যে কাউকে জিজ্ঞাসা করলে বলছে, “বসন্তপুরের ঝলঝলিয়া বাজার থেকে প্রায় . কিলোমিটার উত্তর-পূর্ব দিকে রাস্তার বাম দিকে পারুলের বেকারী স্বামী, ছেলে মেয়ে নিয়ে সদস্য বিশিষ্ট সংসারটি বেশ ছিমছাম মোটামোটি স্বচ্ছল ভাবেই অবস্থান করছে আমরা যখন পারুলের বাড়ীতে গেলাম দেখলাম সে তার বেকারীর কাজে ব্যস্ত স্বামী আজহারুল ইসলাম (৩৫) বেকারীর কাজের সাথে জড়িত প্রায় ১৩ বছর যাবৎ দেশের বিভিন্ন জেলায় বেকারীর কাজ করেছেন অত্যন্ত নিষ্ঠা একাগ্রতার সাথেআমি চিটাগাংয়ে কাজ করেছি প্রায় বছর সেখান থেকে বগুড়া, দিনাজপুর, ঠাকুরগাঁও-য়ে বাকী সময়টা বেকারীর কারিগর হিসেবে কাজ করেছি পরে চিন্তা করলাম নিজেরাই একটা বেকারীর কারখানা দেই”-বলছিলেন আজহারুল পরে প্রায় . বছর পূর্বে বসন্তপুরের নিজের বাড়ীতে স্থাপন করলেন বেকারীর যন্ত্রপাতি এবং শুরু করলেন তাদের বেকারীর কারবার ব্যবসায় মূলধনের বিষয়ে পারুল জানান, “প্রথমে আমি ব্র্যাক থেকে ঋণ নেই ১৫,০০০ টাকা পরে একই সময়ে এসএসডি থেকে নেই ৩৫,০০০ টাকা এই নিয়ে কারবার শুরু করি এর পর আমাদের সমিতি থেকে ,০০০ টাকা এই কারবারে খাটাইঋণের কিস্তির বিষয়ে আজহার জানান, “ব্র্যাকের কিস্তি সপ্তাহে ৩৭৫ টাকা আর এসএসডির কিস্তি সপ্তাহে ,১০০ টাকা সপ্তাহে কিস্তি দেওয়া খুব কষ্ট কিন্তু
ব্যবসায় পুঁজি না খাটাতে পারলে ব্যবসা হবে কিভাবে?” ব্যবসার মূলধন বাড়ানোর বিষয়ে তিনি জানান যে, “পীরগঞ্জ সমিতি থেকে ঋণের সুবিধাটা অনেক এই ঋণের কিস্তি মাসে দিতে হয় সুদ একেবারেই নেই বললেই চলে আর সুদের অংশতো আমার স্ত্রীর মতো মহিলারাই ভাগ করে পাবে তার মানে আমাদের ঋণের সুদের একটা অংশ আবার আমরাই পাব তবে অসুবিধা একটাই - ,০০০ টাকার বেশী ঋণসুবিধা তারা দেয় না বিষয়ে পারুল বলেন, “শুনেছি, এই ঋণ শোধ করে দিলে ডবল ঋণ পাওয়া যাবে তাই আমরা চেষ্টা করছি এই ঋণ তাড়াতাড়ি পরিশোধ করে আরো বেশী ঋণ নেব আর অন্যান্য সমিতি থেকে আর ঋণ নেব না তারা অনেক বেশী সুদ নেয়বেকারীর ব্যবসা কেমন চলছে, জিজ্ঞাস করলে আজহার জানান, “ব্যবসা খুবই ভাল চলছে এই মূহুর্তে আমার এই কারখানায় প্রায় ৫০,০০০ টাকার মাল রয়েছে মিষ্টি, জিলাপি, ক্রিম রোল, সিঙ্গারা, নিমকি এই সব আপাতত বানাচ্ছি এগুলো আমি পাশের ঝলঝলি বাজারে প্রতিদিনই দোকানে দিয়ে আসি অনেক খুচরা দোকানদার আমার বাড়ী এসেও মাল নিয়ে যায় এতে আমার গড়ে দিনে প্রায় ৫০০ টাকা লাভ থাকছেব্যবসা বাড়ানো বিষয়ে পারুল জানান, “আমরা ধীরে ধীরে বিস্কুট, কেক এগুলো বানাবো তবে এগুলোতে যে সব যন্ত্রপাতি লাগে তাতে টাকা আটকে থাকে তাই আমরা বড় কোন ঋণের আশায় আছি নিতে পারলে এই খাবারগুলো তৈরী করবো
আর কি ধরনের সাহায্য গুড নেইবারস্ দিয়ে থাকে, বিষয়ে পারুলের বড় ছেলে পারভেজ বলে, “আমি গুড নেইবারসের একজন আইডি শিশু, নম্বর ১১৮২ আমি গুড নেইবারস্ থেকে বই, খাতা, কলম, টাকা (গিফ্ট মানি), হরলিক্স, দুধ, সাবান অনেক কিছুই পাইসাথে পারুল আরো যোগ করেন, “এবার জানুয়ারী মাসে আমি গুড নেইবারস্ থেকেচায়না’ (ইরি ধান)- বীজ পেয়েছি সেখান থেকে আমি আবাদ করে যে ধান পেয়েছি তা এখনও আমরা খাচ্ছি
পারুল বসন্তপুরের একটি প্রতিনিধি দলের সভাপতি মাসের প্রথম সোমবার তিনি তার এলাকার ২০ জন সদস্যকে নিয়মিতভাবে তার বাড়ীতে এনে হাজির করেন এবং পীরগঞ্জ সমিতি থেকে একজন এসে মাসিক শেয়ার, ঋণের কিস্তি সংগ্রহ করে থাকেন
সংসারের সুখের জন্য কেবলমাত্র স্বামীই নয় বরং স্ত্রীকেও হাল ধরতে হয় আমার সংসারের উন্নতির মূলে আমার স্ত্রী পাশাপাশি, গুড নেইবারসের অবদানও অনস্বীকার্য গুড নেইবারসের মাধ্যমে গঠিত সমবায় সমিতি থেকে আমরা যে সুবিধা পাচ্ছি তা না পেলে আমাদের অন্য কোন মহাজন বা এনজিও থেকে চড়া সুদে ঋণ নিতে হতো আমি গুড নেইবারস্ পীরগঞ্জ সমবায় সমিতিকে ধন্যবাদ জানাই তাদের উত্তরোত্তর উন্নতি কামনা করি”- পারুল আজহারের কৃতজ্ঞতা প্রকাশ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন